কানাডা ভিসা ক্যাটাগরী

কানাডা ভিসা ক্যাটাগরী। canada visa category. 

By আসিফ ইকবাল বাদশা 

কানাডা ভিসার ক্যাটাগরী, কানাডা ভিসার আবেদন ফর্ম কোথায় পাওয়া যায়, বাংলাদেশে কানাডা এম্বাসি কোথায় এবং কানাডা ভিসার খরচ সহ বিস্তারিত সকল জানুন। 
কানাডা ভিসা ক্যাটাগরী

আপনি যদি কানাডায় যেতে চান তাহলে আপনাকে অবশ্যই কানাডা ভিসা ক্যাটাগরী সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

কানাডা হল উত্তর আমেরিকার একটি উন্নয়নশীল দেশ। আয়তনের দিক দিয়ে এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। 

বর্তমান বিশ্বের সবথেকে উন্নত দেশগুলোর তালিকা করলে দেখা যাবে কাডানার স্থান প্রথম সারিতে। কানাডার জীবন যাত্রার মান অতি উন্নত মানের হওয়ায় পৃথিবীর অন্যান্ন দেশ থেকে মানুষ কানাডায় যাওয়ার জন্য অধির আগ্রহে বসে থাকে।

বাংলাদেশ থেকে ও প্রতি বছর হাজার হাজর মানুষ পড়াশোন, চাকরি, চিকিৎসা সহ বিভিন্ন কাজের জন্য কানাডায় পাড়ি জমাচ্ছে। 

জানুন..

INDEX:

1.কানাডা ভিসার ক্যাটাগরী

2.সরকারি ভাবে কানাডা ভিসা পাওয়ার উপায়

3.কানাডা ভিসার খরচ কত

4.বাংলাদেশে কানাডা এম্বাসি কোথায়

5.বাংলাদেশে কানাডিয়ান দুতাবাস কোথায়

6.আমাদের শেষ কথা।

7. ভিসা সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ তথ্য।

কানাডা ভিসার ক্যাটাগরী

কানাডা ভিসার অনেকগুলো ক্যাটাগরী আছে। নিচে তা উল্লেখ করা হল।

  • কানাডা স্টুডেন্ট ভিসা 
  • কানাডা ওয়ার্ক পারমিট ভিসা
  • কানাডা ভ্রমণ/টুরিস্ট ভিসা 
  • কানাডা শ্রমিক/ লেবার ভিসা
  • কানাডা কৃষি ভিসা
  • কানাডা ড্রাইভিং ভিসা
  • কানাডা চিকিৎসা ভিসা 
  • কানাডা জব ভিসা
  • কানাডা মেকানিক্যাল ভিসা
  • কানাডা ফ্রি ভিসা
  • কানাডা ইমিগ্রেশন ভিসা
  • কানাডা বিজনেস ভিসা

আপনি যে ধরণের কাজ করার জন্য কানাডা যাবেন, সেই ক্যাটাগরীর ভিসা সিলেক্ট করবেন। মনে রাখবেন, কানাডায় যেতে হলে আপনাকে অবশ্যই কানাডা ভিসার ক্যাটাগরী সম্পর্কে জানতে হবে।

কানাডা স্টুডেন্ট ভিসা 

কানাডার স্টুডেন্ট ভিসাকে মূলত স্টাডি ভিসা ও বলা হয়। বর্তমান বিশ্বে যত দিন যাচ্ছে নিত্য নতুন প্রযুক্তির জন্য কানাডা দেশটি তত উন্নত থেকে আরও উন্নততর হচ্ছে। 

বাংলাদেশের পড়াশোনার মান তুলনামূলক অনুন্নত হওয়ায় প্রতি বছর বাংলাদেশ থেকে অনেক ছাত্র ছাত্রী পড়াশোনার জন্য কানাডায় যাচ্ছে। 

আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডায় যেতে চান তাহলে, সর্বনিন্ম HSC পাস এবং ৪.০০ পয়েন্ট লাগবে, IELTS পরীক্ষায় সর্বনিন্ম ৬ পয়েন্ট থাকতে হবে। এছাড়াও ইংরেজিতে মোটামুটি দক্ষ হতে হবে।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা 

আপনি যদি কাজ করার জন্য কানাডা যেতে চান তাহলে আপনাকে কানাডা ওয়ার্ক পারমিট ভিসা তৈরি করতে হবে। বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর বিপুল পরিমাণ লোক কাজ/চাকরির জন্য কানাডায় যাচ্ছে। কারণ কানাডায় কর্ম সংস্থানের অভাব নাই। কিন্তু কর্মির বড়ই অভাব।

তাই প্রতিবছর কানাডা সরকার কাজের জন্য বাইরের দেশ থেকে বিপুল পরিমাণ কর্মী নিয়োগ করে। সম্প্রতি পাওয়া তথ্য অনুযায়ী বাংলাদেশ থেকে প্রতিবছর ০২ হাজারেরও বেশি লোক ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা যায়। 

এছাড়া ও কানাডায় স্থায়ীভাবে বসাবসের পূর্ব শর্ত হলো, আগে থেকে আপনার একটি ওয়ার্ক পারমিট ভিসা থাকতে হবে।

কানাডা কৃষি ভিসা

আমি আগেই বলেছি কানাডা উন্নয়নশীল একটি দেশ। জনসংখ্যা অনেক বেশি হওয়া সত্বেও, কানাডায় কৃষকের সংখ্যা অনেক কম। 

তাই আমদের দেশে যারা কৃষি কাজে দক্ষ। আর সেই দক্ষতাকে কাজে লাগিয়ে কানাডায় গিয়ে ভাগ্যের চাকা ঘুরাতে চান। তাদের জন্য সুবর্ণ সুযোগ করে দিয়েছে কানাডা সরকার। 

একজন লোক যদি কৃষি কাজের জন্য কানাডায় যায় তাহলে তার আয় অনেকগুণে বৃদ্ধি পাবে। সরকারের রেমিট্যান্স খাতে টাকা যোগ হবে। সেই সাথে একজন বেকার ও কর্মসংস্থান পাবে।

এছাড়া ও কৃষি ভিসায় কানাডা যেতে হলে আপনাকে কিছুটা ইংরেজি জানতে হবে। কারণ সেখানকার লোক তো আর বাংলা জানে না। তাদের সাথে আপনাকে ইংরেজিতে কথা বলতে হবে।

কানাডা শ্রমিক/লেবার ভিসা

প্রতিবছর কানাডার অনেক বড় বড় কোম্পানি তাদের কাজের জন্য বাইরের দেশ থেকে হাজার হাজার লেবার/শ্রমিক নিয়োগ দেয়।

আপনি যদি শ্রমিক/লেবার ভিসায় কানাডা যেতে চান তাহলে তাহলে আপনাকে উক্ত কাজের উপর দক্ষ হতে হবে এবং অবশ্যই সেই কোম্পানির সুপারিশ পত্র যোগাড় করে নিতে হবে।

বর্তমানে কানাডা প্রায় ৩৪৭ টি পেশায় কর্মী নিয়োগ করে থাকে। যার ভেতর বিক্রয় কর্মী, প্রশাসনিক সহকারী, হেয়ার স্টাইলিষ্ট ইত্যাদি উল্লেখযোগ্য। 

কানাডা ড্রাইভিং ভিসা

আপনি যদি ড্রাইভিং জানেন এবং আপনার একটি ন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স থাকে। তাহলে আপনার লাইসেন্সটিকে ইন্টারন্যাশনাল ড্রাইভার্স পারমিট বা IDP বানিয়ে নিন। 

দেখবেন আপনার জন্য কানাডা যাওয়া খুবই সহজ হয়ে যাবে। তাছাড়া কানাডা যাওয়ার পর আপনাকে আর নতুন করে কাজ খুজতে হবে না। শুধুমাত্র ড্রাইভিং করেই আপনি মোটা অংকের টাকা কামিয়ে নিতে পারবেন।

কানাডা টুরিস্ট/ভ্রমণ ভিসা

আপনারা সবাই কমবেশি জানেন উত্তর আমেরিকার মধ্যে সৌন্দর্যের দিক দিয়ে কানাডা দেশটি সাবার শীর্ষে। কানাডার প্রাকৃতিক সৌন্দর্য অনেক সুন্দর। এর পাশাপাশি কানাডায় বিভিন্ন দর্শনীয় স্থান ও সুন্দর সুন্দর স্থাপনা রয়েছে। 

যা উপভোগ করার জন্য বিশ্বের অন্যান্ন দেশ থেকে থেকে অনেক পর্যাটক কানাডায় ভীড় জমায়। তবে খরচ অনেক বেশি হওয়ার কারণে বাংলাদেশ থেকে খুব কম পরিমাণই লোকই ভ্রমণের জন্য কানাডায় যায়।

আমাদের দেশে যারা অতি উচ্চ বিলাসী জীবন যাপন করে। তারাই শুধুমাত্র টুরিস্ট ভিসা নিয়ে কানাডা যাওয়ার জন্য আবেদন করে।

সরকারি ভাবে কানাডা ভিসা পাওয়ার উপায়

আপনি যদি কানাডা যেতে চান তাহলে অবশ্যই আপনাকে সরকারী ভাবে কানাডা ভিসার জন্য আবেদন করতে হবে। আবেদন করার আগে অবশ্যই আপনাকে কানাডা ভিসার ক্যাটাগরী সম্পর্কে জানতে হবে।

কানাডায় যাওয়ার পূর্ব শর্ত হলো, বর্তমানে কানাডায় আছে এমন কোন লোকের সুপারিশ/রেফারেন্সে লাগবে। অথবা আপনি যে কোম্পানির কাজ করার জন্য যাচ্ছেন সেই কোম্পানির সুপারিশ লাগবে।

যে কাজের জন্য কানাডায় যেতে চান সেই কাজের উপর দক্ষ হতে হবে। সবথেকে ভালো হয় উক্ত কাজের ওপর কিছুদিন প্রশিক্ষণ নিয়ে নিতে পারলে। এ ছাড়াও মোটামুটি ভালো ইংরেজি জানতে হবে।

কানাডা ভিসার খরচ কত

কানাডা ভিসার খরচ মূলত নির্ভর করবে ভিসার ক্যাটাগরীর উপর। আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডা যেতে চান তাহলে ৪-৫ লক্ষ টাকা খরচ হবে।

এ ছাড়াও লেবার ভিসা ৬-৭ লক্ষ, ওয়ার্ক পারমিট ভিসা ৭ লক্ষ টাকা, কৃষি ভিসা ৫-৮ লক্ষ টাকা, টুরিস্ট ভিসা করতে ৩-৪ লক্ষ টাকা করচ হয়। আপনি যদি কোন কোম্পানির রেফারেন্স নিয়ে কানাডা যেতে পারেন তাহলে খরচ অনেকটাই কম হবে।

আরও জানুন রোমানিয়া যেতে কত টাকা লাগে 

বাংলাদেশে কানাডা এম্বাসি কোথায়

বাংলাদেশে অবস্থানরত কানাডা এম্বাসির এড্রেস হলো 

House-16, Road- 48, Gulshan -2 Dhaka.

Phone: +৮৮০-২-৯৮৮৭০৯১

মেইলঃ dhaka@international.gc.ca

বাংলাদেশে কানাডিয়ান দুতাবাস কোথায়

ইউনাইটেড ন্যাশন রোড, বারিধারা, ঢাকা বাংলাদেশ। P.O.Box 569, ঢাকা বাংলাদেশ। 

কানাডা ভিসার আবেদন ফর্ম কোথায় পাওয়া যায় 

"কানাডা ভিসার আবেদন" এই ওয়েবসাইটে ভিজিট করে আপনি কানাডা ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।  সেই সাথে আবেদন ফর্ম ডাউনলোড করে নিতে পারবেন।

শেষ কথাঃ আজকে আমরা জানলাম কানাডা ভিসার ক্যাটাগরী সহ কানাডা ভিসা সম্পর্কিত বিভিন্ন তথ্য। পোষ্টটি দ্বারা আপনারা উপকৃত হলে, শেয়ার করতে ভুলবেন না এবং কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন।

ভিসা সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে নিচের লিংকে ভিজিট করুন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url