সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম।

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম।

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম

By আসিফ ইকবাল বাদশা 

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম, (চেক বই, এটিএম, মোবাইল অ্যাপস ও বিকাশ ইত্যাদির মাধ্যমে) 

মনে করুন আপনার সোনালী ব্যাংকে একটি একাউন্ট আছে। আপনি সেখান থেকে টাকা তুলতে চান। অথচ আপনি টাকা তোলার নিয়ম জানেন না। তাহলে এই লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন। কারণ আজকে আমি আপনাদেরকে সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম নিয়ে বিস্তারিত শেখাবো।

বাংলাদেশের সরকারি ব্যাংক গুলোর মধ্যে সোনালী ব্যাংক অন্যতম। আপনার যখন সোনালী ব্যাংকে একাউন্ট আছে তাহলে অবশ্যই আপনার সেখান থেকে টাকা তোলার দরকার পড়ে।

সোনালী ব্যাংক থেকে টাকা তোলা অনেক সহজ এাকটি কাজ। কিন্তু নিয়ম না জানা থাকলে সহজ কাজ ও অনেক সময় কঠিন হয়ে যায়। 

তাই আপনারা যাতে কোন সমস্যা ছাড়াই সোনালী ব্যাংক থেকে টাকা উত্তোলন পারেন সে জন্য আমি টাকা উত্তোলন করার সব কয়টি নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

Index:

1.সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়মের প্রকারভেদ। 

2.চেক বইয়ের মাধ্যমে টাকা তোলার নিয়ম। 

3. এটি এম কার্ডের মাধ্যমে টাকা তোলার নিয়ম।

4.মোবাইল অ্যাপসের মাধ্যমে টাকা তোলার নিয়ম।

5.বিকাশের মাধ্যমে টাকা তোলার নিয়ম।

6.আমাদের শেষ কথা।

সোনালী ব্যাংক থেকে মূলত চার ভাবে টাকা তোলা যায়।

  • চেক বইয়ের মাধ্যমে।
  • এটি এম কার্ডের মাধ্যমে।
  • মোবাইল অ্যাপসের মাধ্যমে।
  • বিকাশের মাধ্যমে।

চেক বইয়ের মাধ্যমে সোনালী ব্যাংকের টাকা তোলার নিয়ম

যে কোন ব্যাংকে একাউন্ট খোলার পর ব্যাংক কতৃপক্ষ একাউন্ট ধারীকে একটি চেক বই প্রদান করে। এই চেক বইয়ের মাধ্যমে যে কোন সময় ব্যাংক থেকে টাকা তোলা যায়।

প্রতিবার টাকা তোলর জন্য চেক বইয়ের একটি করে পাতার দরকার পড়ে। তারিখ, টাকার পরিমান (অঙ্কে ও কথায়) এবং একাউন্ট ধারীর স্বাক্ষর প্রদান করে চেকটি ব্যাংকে জমা দিলে টাকা উত্তোলন করা যায়।

চেকটি যে কেউ ব্যাংকে নিয়ে গেলেই টাকা তোলা যায়। তবে ভেরিফিকেশনের জন্য ব্যাংক থেকে একাউন্ট ধারীকে কল/এসএমএস দিয়ে চেক করতে পারে।

এটিএম কার্ডের মাধ্যমে সোনালী ব্যাংকের টাকা তোলার নিয়ম

এটিএম কার্ড দিয়ে টাকা তোলার জন্য সর্বপ্রথম আপনার কার্ডটি নিয়ে একটি এটিএম বুথে যেতে হবে। 

কার্ডটি বুথের এটিএম মেশিনে প্রবেশ করনোর পর। বুথের কি প্যাড/টাচ স্কিনের সাহায্যে পিন নাম্বার, টাকার পরিমাণ, একাউন্টের ধরণ ইত্যাদি তথ্য প্রদান করে Enter বাটন প্রেস করলে, আপনার এটিএম কার্ড, টাকা এবং একটি রিসিট সহ বেরিয়ে আসবে। 

তবে জেনে রাখা ভালো, এক ব্যাংকের কার্ড অথচ অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তুলতে গেলে প্রতিবার টাকা তোলার জন্য কিছুটা চার্জ (১০/১৫ টাকা) কাটতে পারে।

এভবে খুব সহজেই এটিএম কার্ডের মাধ্যমে টাকা উত্তোলন করা যায়।

মোবাইল অ্যাপসের মাধ্যমে সোনালী ব্যাংকের টাকা তোলার নিয়ম

বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় প্রতিটি ব্যাংকের নিজস্ব মোবাইল/অনলাইন ব্যাংকিং অ্যাপস আাছে। তেমনি সোনালী ব্যাংকের ও নিজস্ব অনলাইন অ্যাপস আছে। আর সেই অ্যাপসের নাম হল সোনালী ই সেবা। https://play.google.com/store/apps/details?id=bd.com.sonalibank.sonalie_sheba&hl=en&gl=US

এই অ্যাপসের মাধ্যমে ব্যালান্স চেক, সেন্ড মানি, ক্যাস আউট সহ বিভিন্ন রকমের সুবিধা ভোগ করতে পারবেন সোনালী ব্যাংকের প্রতিটি গ্রাহক। সোনালী ই সেবার মাধ্যমে আপনি আপনার এটিএম কার্ডটি ছাড়াই শুধুমাত্র পিন নাম্বার দিয়ে বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন।

বিকাশের মাধ্যমে সোনালী ব্যাংকের টাকা তোলার নিয়ম

কমবেশি আমরা সবাই জানি যে বিকাশ হল ব্র্যাক ব্যাংকের অনলাইন ব্যাংকিং সেবা। বর্তমানে বাংলাদেশে যে কয়টি অনলাইন ব্যাংকিং সেবা আছে তাদের ভেতরে বিকাশ সবথেকে জনপ্রিয়। 

বিকাশের মাধ্যমে সোনালী ব্যাংকের টাকা তুলতে হলে আপনাকে সর্বপ্রথম বিকাশ অ্যাপসে যেতে হবে। তারপর এড মানি অপশনে যেয়ে আপনার সোনালী ব্যাংক একাউন্টের সাথে বিকাশ অ্যাপসটি লিংক করে ভেরিফাই করে নিতে হবে।

তারপর টাকা পরিমাণ ও পিন নাম্বার প্রদান করে, ব্যাংক একাউন্ট থেকে আপনার বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার করে নিতে পারবেন। 

এবার আপনার সুবিধা মত সেন্ড মানি বা ক্যাশ আউট করে উক্ত টাকা ব্যবহার করতে পারবেন। 

আমাদের শেষ কথাঃ আজকে আমরা শিখলাম সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম। এ বিষয়ে আপনাদের যদি কোন প্রশ্ন বা মন্তব্য থাকে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। পোষ্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। 


ডিজিটাল ব্যাংকিং সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে নিচের লিংকে ভিজিট করুন। 

সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার নিয়ম 

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url