বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

By আসিফ ইকবাল বাদশা 

যে কোন দেশ থেকে খুব সহজেই বিকাশে টাকা পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত তথ্য।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আজকের আলোচনার টপিক বিদেশ বা দেশের বাহির থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম।

বর্তমানে আমাদের দেশের জনসংখ্যার একটি বিশাল অংশ জিবিকার তাগিদে বিদেশে পাড়ি জমাচ্ছে। বিদেশে গিয়ে প্রথম প্রথম সবাই চিন্তায় থাকে যে কিভাবে নিজের অর্জিত টাকাটা দেশে নিজের প্রিয়জনদের কাছে পাঠাবে। 

তাছাড়া তারা অনেকেই জানেন না যে বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো যায়। তাই আপনাদের চিন্তা ও ভয় দূর করার জন্য আজকের এই পোষ্টটি লেখা।

এখন পর্যন্ত সারা বিশ্বের প্রায় ৯৩ টি দেশ, ৪২ টি মানি এক্সচেঞ্জ সেন্টার থেকে বিকাশে টাকা পাঠানো যায়। বিদেশ থেকে টাকা পাঠানোর এই প্রক্রিয়াটিতে বিদেশী ব্যাংক, মানি ট্রান্সফার অরগানাইজেশন (MTO) এবং মানি এক্সচেঞ্জ হাউসগুলোর সাথে একত্রিত হয়ে বিকাশ কাজ করে।

সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার নিয়ম জানুন

সর্বপ্রথম ২০১৬ সালে বিকাশ এই প্রক্রিয়াটি চালু করার ফলে বিদেশে কর্মরত মানুষদের জন্য অনেক বেশি সুবিধা হয়েছে। কারণ বাংলাদেশ যে কোন এলাকাতে খুব সজজেই বিকাশের সেবা পাওয়া যায়।

বিদেশ বা দেশের বাহির থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

১. আপনি যে দেশে আছেন সর্বপ্রথম আপনাকে সেই দেশের অনুমোদিত এবং বিকাশের পার্টনার ব্যাংকের ব্রাঞ্চ/ মানি এক্সচেঞ্জ/ মানি ট্রান্সফার অরগানাইজেশন (MTO) এজেন্ট-এর কাছে যেতে হবে।

২. বেনিফিশিয়ারি অর্থাৎ আপনি যে বিকাশ একাউন্টে টাকা পাঠাতে চান সেই একাউন্টটি খোলার সময় যে নাম্বার ও নাম দিয়ে খোলা ছিল সেই নাম্বার এবং পুরো নাম প্রদান করতে হবে।

৩. যে পরিমাণ টাকা পাঠাতে চান সেই অর্থটা উক্ত এজেন্টকে প্রদান করুন।

৪. আপনার টাকা পাঠানোর প্রক্রিয়াটি সঠিক ভাবে সম্পন্ন করার জন্য এজেন্ট কে অনুরোধ করুন।

টাকা পাঠানোর সময় বিদেশি ব্যাংক, মানি ট্রান্সফার অর্গানাইজেশন (MTO) এবং মানি এক্সচেইঞ্জ হাউজগুলো যে বিষয়গুলো যাচাই করেঃ

  • যে বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন সেই একাউন্টটি রেজিস্টার্ড এবং বৈধ কি না।
  • বিকাশ একাউন্ট নাম্বার এবং পুরো নাম সঠিকভাবে প্রদান করেছেন কি না।
  • যে পরিমাণ টাকা পাঠাচ্ছেন সেটা বাংলাদেশী টাকায় রেমিট্যান্সের সীমা অতিক্রম করছে কি না।

Special Tips: আপনার যদি wise https://wise.com/promotion/referral-landing?utm_source=url&utm_medium=invite&utm_content=&utm_campaign=3for50&referralCode=arafatb1&referralToken=arafatb1&profileType=PERSONAL  একাউন্ট থাকে তাহলে আপনি নিজেই বিদেশ থেকে দেশে টাকা পাঠাতে পারবেন।

★ আপনারা যে সমস্ত দেশের ব্যাংক, মানি ট্রান্সফার অরগানাইজেশন (MTO) এবং মানি এক্সচেঞ্জ হাউসগুলোর মাধ্যমে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন নিচে তার তালিকা দেওয়া হলোঃ

উপরের ছবিটি জুম করে দেখতে অসুবিধা হলে
 এই লিংকে ক্লিক https://www.bkash.com/bn/remittance করে দেখে নিন। 

বিদেশ থেকে বিকাশে টাকা আনার সব থেকে বড় সুবিধা হলে দেশের যে কোন অঞ্চল থেকে যখন তখন বিকাশের যে কোন দোকান থেকে টাকাটা উত্তোলন করা যাবে। কষ্ট করে আর বাংকে যাওয়ার কোন প্রয়োজন পড়বে না।

তাছাড়া বিদেশ থেকে পাঠানো টাকার উপর ২.৫% সরকারি প্রণোদনা পাওয়া যাবে। 

আমাদের শেষ কথাঃ বিদেশ থেকে বিকাশে টাকা পাটানো একেবারে সহজ একটি কাজ। তারপর ও আপনার যদি কিছু বুঝতে অসুবিধা হয় অথবা কোন ঝামেলায় পড়েন তাহলে, কমেন্টর মাধ্যমে জানাবেন। সমাধান দেওয়ার চেষ্টা করবো।

আরও পড়ুনঃ






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url